আজকের তারিখ- Sun-05-05-2024
 **   উলিপুরে ব্রিজ ভাঙা, আতঙ্কে এলাকাবাসী **   সারাদেশে কালবৈশাখী ঝড়ের সতর্কতা জারি **   সেনাবাহিনীকে আরও দক্ষ ও যুগোপযোগী করে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী **   আরব আমিরাতের গোল্ডেন ভিসা পাচ্ছেন শাকিব খান! **   প্রয়োজনে শুক্রবারও ক্লাস নেওয়া হবে: শিক্ষামন্ত্রী **   দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা রবিবার **   প্রধানমন্ত্রীর ভারত-চীন-ব্রাজিল সফরের প্রস্তুতি **   টিকিট কেটে সরকারি হাসপাতালে চোখ দেখালেন প্রধানমন্ত্রী **   লন্ডনে পররাষ্ট্রমন্ত্রী বিশ্বশান্তির লক্ষ্যে গাজা যুদ্ধ বন্ধে যুক্তরাজ্যকে পাশে চায় বাংলাদেশ **   গণমাধ্যম স্বাধীন, অপপ্রচার করলে ব্যবস্থা: তথ্য প্রতিমন্ত্রী

চিলমারীতে প্রাথমিক বিদ্যালয়ের জমি দখল ও পরিত্যাক্ত ভবন নিলামে গাফিলতির কারণে নির্মাণ হচ্ছেনা ৩টি ভবন

এস, এম নুআসঃ কুড়িগ্রামের চিলমারীতে প্রাথমিক বিদ্যালয়ের জমি দাতা কর্তৃক জমি দখল করে রাখা ও পরিত্যাক্ত ভবন নিলামে গাফিলতিসহ বিভিন্ন কারণে তিনটি ভবন নির্মাণের কাজ থমকে থাকার অভিযোগ উঠেছে। এজন্য সংশ্লিষ্ট দপ্তরসমুহের গাফিলতিকে দায়ি করছেন ভূক্তভোগিরা।
জানাগেছে, চলতি অর্থ বছরে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয়ের অধীনে চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচী পিইডিপি-৪ এর আওতায় উপজেলায় ৫টি দ্বিতল ভবন ও ৭টি চর ডিজাইন স্কুল মিলে মোট ১২টি বিদ্যালয় নির্মাণ কাজের বরাদ্দ আসে। এর মধ্যে চর ডিজাইন ৭টি বিদ্যালয়সহ ২টি ভবনের কাজ শেষের পথে। অপরদিকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের গাফিলতির কারণে ৩টি ভবনের নির্মাণ কাজ ফেরত যেতে বসেছে।
উপজেলার বালাবাড়ীহাট এলাকায় নালারপাড় সরকারী প্রাথমিক বিদ্যালয়ের জন্য প্রায় ৯৩লাখ টাকা চুক্তি মূল্যের একটি দ্বিতল ভবনের বরাদ্দ আসে যার কাজ শুরুর তারিখ ১৯ আগষ্ট, ২০২০ এবং সমাপ্তির তারিখ ১৯ মে, ২০২১। ভবনটি নির্মাণকল্পে এলজিইডি কাজ করতে গিয়ে পুরাতন ঘর রেলওয়ে বিভাগের জায়গায় অবস্থিত বলে ভবন নির্মাণ স্থগিত করে। সরেজমিনে গিয়ে দেখা যায়, বিদ্যালয়টির জমি দাতা মোখলেছুর রহমান স্কুলের নামে ৩৩ শতাংশ জমি দান করেন। পরে সুকৌশলে শ্রেণী পাঠদানের জন্য বিদ্যালয়ের ১টি কাঁচা ঘর রেলওয়ে বিভাগের জায়গায় স্থাপন করে দানকৃত জমির উপরে নিজ বাড়ী নির্মাণ করে তা দখলে নেয়। এতে বিদ্যালয়ের নামে ৩৩শতাংশ জমির মধ্যে ২৬শতাংশ জমি তিনি দখলে রাখেন। এসময় স্কুলের জমি দখল প্রসঙ্গে মোখলেছুর রহমানের সাথে কথা হলে তিনি জমি দখলের প্রসঙ্গ এড়িয়ে যান এবং প্রধান শিক্ষককে দোষারোপ করেন।
ফকিরপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের জন্য প্রায় ৭০লাখ টাকা চুক্তি মূল্যের একটি দ্বিতল ভবনের বরাদ্দ আসে যার কাজ সমাপ্তির তারিখ ১৯ মে, ২০২১। শিক্ষা বিভাগের অবহেলায় দীর্ঘদিনেও বিদ্যালয়টির পরিত্যাক্ত ভবন নিলামে অপসারনের অভাবে সেখানে ভবন নির্মাণ সম্ভব হচ্ছে না। বিদ্যালয়টির প্রধান শিক্ষক একেএম সামিউল ইসলাম মুকুট জানান, কাজ আসার সাথে সাথেই তিনি সকল প্রক্রিয়া সম্পন্ন করে পরিত্যাক্ত ভবন অপসারনের জন্য শিক্ষা অফিসে জানিয়েছেন। উপজেলার জোড়গাছ এলাকায় ডিএ চিলমারী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের জন্য প্রায় ৮১লাখ টাকা চুক্তি মূল্যের দ্বিতল একটি ভবনের বরাদ্দ আসলেও পরিত্যাক্ত ভবন অপসারনের অভাবে সেটি নির্মাণ করতে পারছে না ঠিকাদারী প্রতিষ্ঠান। বিদ্যালয়ের প্রধান শিক্ষক খাদিজা খাতুন বলেন, পরিত্যাক্ত ভবন নিলাম পূর্বক অপসারনের জন্য শিক্ষা অফিসে জানিয়েছেন তিনি।
এব্যাপারে উপজেলা শিক্ষা অফিসার ও নিলাম কমিটির সদস্য সচিব মোঃ আবু ছালেহ্ সরকার জানান, শিক্ষকদের ইএফটি’র কাজ ও প্রতিমন্ত্রী মহোদয়ের কর্মসূচী নিয়ে ব্যস্ত থাকায় পরিত্যাক্ত ভবন নিলামের কাজ করতে পারিনি, তবে আগামী সপ্তাহে নিলামের তারিখ নির্ধারন করা হবে। স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের উপজেলা প্রকৌশলী মোঃ রফিকুল ইসলাম বলেন, বিদ্যালয় ৩টির পরিত্যাক্ত ভবন অপসারনসহ নানা জটিলতার কারণে ভবনের কাজ শুরু করতে পারছি না। জায়গা ফাঁকা হলেই কাজ শুরু করা হবে।

সংবাদটি শেয়ার করুন:
  •   
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

সম্পাদক ও প্রকাশকঃ এস, এম নুরুল আমিন সরকার
সম্পাদক কর্তৃক সারদা প্রেস, বাজার রোড, কুড়িগ্রাম থেকে মূদ্রিত ও মাচাবান্দা নামাচর, চিলমারী, কুড়িগ্রাম থেকে প্রকাশিত।
অফিসঃ উপজেলা পরিষদ মোড়, চিলমারী, কুড়িগ্রাম।
ঢাকা অফিসঃ শ্যাডো কমিউনিকেশন, ৮৫, নয়া পল্টন (৬ষ্ঠ তলা), ঢাকা- ১০০০।
ফোনঃ ০৫৮২৪-৫৬০৬২, মোবাইল: ০১৭৩৩-২৯৭৯৪৩,
ইমেইলঃ [email protected], [email protected]
এই ওয়েবসাইট এর সকল লেখা,আলোকচিত্র,রেখাচিত্র,তথ্যচিত্র যুগেরখবর এর অনুমতি ছাড়া হুবহু বা আংশিক নকল করা সম্পূর্ন কপিরাইট আইনে আইনত দন্ডনীয় অপরাধ।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত যুগেরখবর.কম – ২০১৩-২০২৪
Design & Developed By ( Nurbakta Ali )